1. multicare.net@gmail.com : নিউজ জনতার সময় :
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৯:৪২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
শেখ হাসিনার উপহার পেলেন ১৮ হাজার গৃহহীন পরিবার।। ভোলার চরফ্যাশনে বিয়ের প্রতারণা থেকে বাছতে চায় সাগর।। উপজেলা নির্বাচন চরফ্যাসনে চেয়ারম্যানসহ তিন প্রার্থীর নিরংকুশ বিজয়।। চরফ্যাশনে শালিসি করে দিবে বলে ঢেকে নিয়ে স্ত্রী কে দিয়ে লাঞ্চিত করার অভিযোগ।। ভোলার চরফ্যাশনে সৌদিয়া হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে ‘অবহেলা ও ভুল চিকিৎসার অভিযোগ’ ভোলার চরফ্যাশনে বিয়ের নামে ১০ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ।। চরফ্যাশনে রিকশা চালককে মারধর করে ফাঁকা স্টাম্পে স্বাক্ষর নিলেন ইউপি সদস্য চরফ্যাশনে চরমানিকায় জেলে চাল বিতরণ অনিয়ম।। ভোলার চরফ্যাশন উপজেলা পরিষদ নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল ভোলার চরফ্যাশনে মেঘনা নদীর ঢালের মাটি কাটায় অর্থদন্ড।।

ভোলার চরফ্যাসনে জলবায়ু ঝুকিপূর্ণ চরবাসীর অভিযোজনে প্রারম্ভিক কর্মশালা।।

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বুধবার, ৬ মার্চ, ২০২৪
  • ১৫ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার।।ভোলার চরফ্যাসনে “বাংলাদেশের জলবায়ু ঝুঁকিপূর্ণ উপকূলীয় ছোট দ্বীপ এবং নদীর চরের জন্য অভিযোজন উদ্যোগ” শীর্ষক প্রারম্ভিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।পরিবেশ অধিদপ্তর এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি’র আয়োজনে বুধবার (৬ মার্চ) উপজেলা পরিষদের হল রুমে কর্মশালা সকাল ১০ টায় শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলে।
কর্মশালায় জানানো হয়, বাংলাদেশের অধিকাংশ এলাকা নিম্নাঞ্চল হওয়ায় জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ যেমন ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, লবণাক্ততা, অনিয়মিত বৃষ্টিপাত, খরা এবং বন্যা, ইত্যাদি ঝুঁকিতে আক্রান্ত হয়।
জলবায়ু সম্পর্কিত সকল বিপর্যয়ের প্রভাব চরে বসবাসকারী কম আয়ের লোকদের ওপর পড়ে, বিশেষ করে নারী ও শিশুদের উপর অধিক প্রভাব ফেলে।এই প্রেক্ষাপটে, “বাংলাদেশের জলবায়ু ঝুঁকিপূর্ণ উপকূলীয় ছোট দ্বীপ এবং নদীর চরের জন্য অভিযোজন উদ্যোগ” প্রকল্পটি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের অধীনে পরিবেশ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত হচ্ছে। ইউএনডিপির মাধ্যমে অ্যাডাপ্টেশন ফান্ডের অর্থায়নে পাঁচ বছর মেয়াদী এই প্রকল্পের বাস্তবায়ন জানুয়ারি ২০২৩ হতে শুরু হয়েছে।
কর্মশালায় প্রকল্পের মাধ্যমে কিভাবে নদীর চর এবং উপকূলীয় চর এলাকার প্রান্তিক ও বিপন্ন জনগোষ্ঠীর অভিযোজন সক্ষমতা বৃদ্ধি করা হবে সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।প্রারম্ভিক কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড.আবদুল হামিদ।পরিবেশ অধিদপ্তর ও প্রকল্প পরিচালক মির্জা শওকত আলী এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পরিবেশ অধিদপ্তর, খুলনা এর পরিচালক, (উপসচিব) মোঃ ইকবাল হোসেন, এই কর্মশালায় সম্মানিত অতিথি ছিলেন ইউএনডিপির পক্ষ থেকে সরদার এম আসাদুজ্জামান (সহকারী আবাসিক প্রতিনিধি),চরফ্যাসন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব জয়নাল আবেদীন আখন, উপজেলা নির্বাহী অফিসার নওরীন হক, চরফ্যাসন প্রেসক্লাবে সভাপতি অধ্যক্ষ আবুল হাসেম মহাজন, সাধারণ সম্পাদক অধ্যক্ষ মনির আহমেদ শুভ্র, মুজিব নগর ইউপি চেয়ারম্যান ওদুদ মিয়া, উপজেলা জলবায়ু ফোরামের সভাপতি আবু সিদ্দিক। এছাড়াও চরফ্যাশন প্রেসক্লাব ক্রিড়া বিষয়ক সম্পাদক দৈনিক জনতা চরফ্যাশন উপজেলা প্রতিনিধি এম মাহবুবুর রহমান নাজমুল, যায়যায়দিন চরফ্যাশন প্রতিনিধি আমিনুল ইসলাম, দেশের কন্ঠ চরফ্যাশন প্রতিনিধি নুরুল্লাহ ভুইয়া সহ চরফ্যাশন উপজেলার বিভিন্ন সরকারি অফিস ও ইউএনডিপির কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
Theme Customized BY LatestNews